বেলাশেষে
- হাসান মনজু - দু'পশলা রোদের মুকুট ০৪-০৫-২০২৪

বে লা শে ষে
হাসান মনজু

দুঃখগুলো টিকটিকির মতো,
মনের দেয়ালে লেপ্টে থাকে সারাদিন,
সুখগুলোর আদিখ্যেতা যতো,
কাছে আসে না, বড্ড উদাসীন,

একঘেঁয়ে জীবনের স্বরলিপি ,
যাপনটা দায়সারা উৎসবহীন ,
সুগার লেভেল, অবাধ্য বিপি,
বাঁধন প্রিয়া খোঁজে মুক্তির দিন

ক্ষান্তবর্ষণ বিকেলগুলো উদাসীন,
ছড়ানো শৈশব, ঘুড়ি লাটিম লাটাই,
ফেরত চিঠির মতো ঠিকানা বিহীন,
নাছোড়বান্দা তবুও খবর পাঠাই

ডাকছে ষাটের মধুর শৈশব,
হাত ধরেছে ফেলেআসা কৈশোর,
নাজাই খাতায় লেখা যতো বৈভব,
অপরিণামদর্শী দুর্নিবার সত্তর,

উচ্ছল আশির উদভ্রান্ত দিনক্ষণ,
কবিতার সন্ধ্যা, গীতিময় দুপুর,
পাগল পাগল ছন্নছাড়া জীবন,
রিনিঝিনি বেজে যায় স্মৃতির নুপূর

অকারণ বোকা বোকা লাজুক হাসি,
প্রথম দেখা নীল খাম প্রিয়ার হাতে ,
হাত ধরে হেঁটে যাওয়া পাশাপাশি,
প্রথম দুরুদুরু বক্ষে ক্ষণিকের সাক্ষাতে

ঘাটের ছায়াবট, অস্তাচলে গোধূলি,
খেয়ালি স্রোতের টানে ভেসে,
ভালোবাসা মোহর নয় বিবর্ণ আধুলি
বন্ধুবিহীন একাকী বেলাশেষে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।